লকডাউন বা কোয়ারেন্টাইন মানে হচ্ছে একটি এতেকাফে, রোজা ও তেলাওয়াতে মগ্ন হন: আহমদুল হক

প্রকাশিত: 11:12 PM, March 24, 2020

আহমদুল হক  

সম্পাদকীয় কলাম 

লকডাউন বা কোয়ারেন্টাইন মানে হচ্ছে একটি এতেকাফে, রোজা ও তেলাওয়াতে মগ্ন হন।
অনলাইনে সময় কম দেন। অনর্থক কাজ থেকে বিরত থাকুন। জামায়াতে নামাজ পড়ুন অথবা মসজিদে পড়ুন যার যেমন ঈমান-আক্বীদা তেমনই বিশ্বাস করতে থাকুন। সবার ঈমান একরকম নয়। আবার সবাইকে জোরপূর্বক আপনার মতের আনতে হবে এমন মনমানসিকতা পরিহার করা চাই।

এসব বিষয় নিয়ে মাথা ঘামানো, অনলাইনে হাজার হাজার পোস্ট দেওয়া, গবেষণা করার সময় এখন নেই, কেউ জামাতে পড়ল না মসজিদে পড়লো, এসব প্রলাপ করে সময় নষ্ট না করে, নিজ নিজ বিশ্বাস অনুযায়ী দোয়া করতে থাকুন, আমল করতে থাকুন।
যদিও উচিত ছিল আমাদের জন্য সমসাময়িক তর্ক বিতর্ক এড়িয়ে আক্রান্ত মানুষের সেবা করা,অসহায় দেশ ও মানবতার সেবায় আত্মনিয়োগ করা। ফান্ড গঠন করে হাসপাতাল তৈরি ও প্রয়োজনীয় ব্যবস্থাপত্র ক্রয় করা। কিন্তু সাধ আছে সাধ্য নাই।

তাই বেশি বেশি করে রোজা ও তেলাওয়াত মগ্ন হন। অনলাইনে সময় কম দেন।

মনে করুন লকডাউন বা কোয়ারেন্টাইন মানে হচ্ছে একটি এতেকাফে। এতেকাফে মানুষ যেভাবে অনর্থক কাজ থেকে বিরত থাকেবে ঠিক তেমনি ভাবে নিজেকে সকল অনর্থক কাজ থেকে বিরত রাখতে হবে। আপনার ঈমান খুব মজবুত আপনি আল্লাহর উপর বিশ্বাস রাখেন ভরসা রাখেন কোন সমস্যা নেই।

তর্ক বিতর্ক থেকে এড়িয়ে, বৃহৎ আকারে যেহেতু কোন কিছুই করা সম্ভব হচ্ছেনা। অসহায় মানুষের পাশে দাঁড়ানোর মতো পরিবেশ-পরিস্থিতি প্রয়োজনীয় জিনিসপত্র হাতিয়ার নেই। তাই পারলে নিজে নিজে চুপিসারে নীরবে-নিভৃতে একা একা সমাজ সেবায় অসহায় দিনমজুর দরিদ্র কারণ আর্তমানবতার সেবায় নিয়োগ করবেন। সেটাও ও নিরাপত্তার সাথে।
আল্লাহতালা সবাইকে হেফাজত করুন আমীন